২. প্রতিশ্রুত সেবাসমুহ :
২.১) নাগরিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা; |
যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত; |
নাটোর জেলার সকল সিনিয়র স্টেশন অফিসার/ স্টেশন অফিসার গণ। |
২. |
আবাসিক/ বাণিজ্যিক বহুতল ভবনের ছাড়পত্র; |
আবেদনকারী কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত/ অনলাইন আবেদনের প্রেক্ষিতেসন্তোষজনক পরিদর্শন প্রতিবেদন ও সঠিক তথ্য-প্রমাণের ভিত্তিতে শর্তসাপেক্ষে ছাড়পত্র প্রদান; |
কাগজপত্র : ১.আবেদন পত্র (নির্ধারিত ফরমে); ২. নকশা (লিজেন্ড চার্টসহ লোকেশন প্ল্যান, সাইট প্ল্যান, ফ্লোর প্ল্যান, ফায়ার সেফটি প্ল্যান); ৩.জমির দলিল, অন্যান্য তথ্যাদি; ৪. পূরণকৃত তথ্য ফরম; ৫. গুগল ম্যাপ। |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
মো: আক্তার হামিদ খান উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
৩. |
ফায়ার রিপোর্ট (সর্বোচ্চ বিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র : ১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে); ২. জিডির কপি; ৩. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা; ৪. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির চিত্র; ৫. পেপার কাটিং; ৬. চালানের মূল কপি; |
বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও ১৫০০/- টাকা (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং -১-৭৩৬১- ০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; |
তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) কার্যদিবস মধ্যে সিদ্ধান্তে অবহিতকরণ; |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
4. |
অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে ও মহড়া; |
ক) সরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক; খ) বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক; |
কাগজপত্র : ১. আবেদন পত্র; প্রাপ্তি স্থান : ১. অনলাইন; |
ক) প্রযোজ্য নয়; খ) প্রশিক্ষণ : ১৫০৩৮/- টাকা। গ) মহড়া : ৬তলা ভবনে=৬০৩৮/-টাকা। ৬তলার ঊর্ধ্বে=১০০৩৮/-টাকা। ঘ) পরামর্শ : প্রতি ভবন =৫০৩৮/-টাকা [ফি এর টাকা ‘‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষণ তহবিল, ব্রাক ব্যাংকের যে কোন শাখায় জমা প্রদান করা যাবে। কিন্তু জমা প্রদানের রশিদ( পে স্লিপ) অনলাইন হতে ডাইনলোড করে নিতে হবে। (বি:দ্র: ব্রাক ব্যাংক এর অনলাইন থেকে ডাউনলোডকৃত পে স্লিপ ব্যতিত অন্য পে স্লিপ এর মাধ্যমে টাকা জমা করলে আবেদন গ্রহনযোগ্য হবেনা) । ডাউনলোডকৃত পে স্লিপ এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষণ, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন; |
অধিদপ্তর হতে সম্পন্ন করা হয়। |
মো: আক্তার হামিদ খান উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
5. |
অ্যাম্বুলেন্স; |
জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না); |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে; |
ক) দেশের সকল এলাকায় ৫মাইল/ ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা ; খ) ৫ মাইল হতে ১০ মাইল/ ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা ; গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯ টাকা ; ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ২০ টাকা ; ঙ)প্রতি অক্সিজেন সিলিণ্ডার সরবরাহ ৬০০ টাকা; চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে) |
সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত; |
মো: আক্তার হামিদ খান উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
6. |
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র: ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তিস্থান: ১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২. অধিদপ্তরের ওয়েব সাইট; |
নির্ধারিত / ধার্যকৃত ফিস ট্রেজারি চালনের মাধ্যমে জমা করণ। সর্বোচ্চ মাশুল সর্বোচ্চ 500 টাকা কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক / সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
90 দিন |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
ফায়ার রিপোর্ট (সর্বোচ্চ বিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); |
সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র : ১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে); ২. জমির দলিল/চুক্তি পত্র; ৩. থানার জিডির কপি; ৪. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা; ৫. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির চিত্র; ৬. পেপার কাটিং; ৭. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র; |
বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং -১-৭৩৬১- ০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; |
তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) কার্যদিবস মধ্যে সিদ্ধান্তে অবহিতকরণ; |
মো: আক্তার হামিদ খান উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
২. |
অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে এবং মহড়া; |
ক) সরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক; খ) বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক; |
কাগজপত্র : ১. আবেদন পত্র;
প্রাপ্তি স্থান : ১. অনলাইন; |
ক) প্রযোজ্য নয়; খ) প্রশিক্ষণ : ১৫,০৩৮/- টাকা। গ) মহড়া : ৬তলা ভবনে=৬০৩৮/-টাকা। ৬তলার ঊর্ধ্বে=১০,০৩৮/-টাকা। ঘ) পরামর্শ : প্রতি ভবন =৫০৩৮/-টাকা [ফি এর টাকা ‘‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষণ তহবিল, অনলাইনে ব্রাক ব্যাংকের যে কোন শাখায় জমা প্রদান করা যাবে। কিন্তু জমা প্রদানের রশিদ( পে স্লিপ) অনলাইন হতে ডাইনলোড করে নিতে হবে। (বিঃদ্রঃ ব্রাক ব্যাংক এর অনলাইন থেকে ডাউনলোডকৃত পে স্লিপ ব্যতিত অন্য পে স্লিপ এর মাধ্যমে টাকা জমা করলে আবেদন গ্রহনযোগ্য হবেনা)। ডাউনলোডকৃত পে স্লিপ এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষণ, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন; |
অধিদপ্তর হতে সম্পন্ন করা হয়। |
মো: আক্তার হামিদ খান উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
২.৩) অভ্যন্তরীণ সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
পেনশন মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে পেনশন বিধিমালা অনুযায়ী পেনশন মঞ্জুর; |
সার্ভিস বই, ছবি জাতীয় পরিচয় পত্র প্রত্যাশিত শেষ বেতন সনদ (ELPC) না দাবি প্রত্যয়নপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ৭ (সাত) কার্যদিবসের মধ্যে অধিদপ্তর প্রেরণ: |
মো: আক্তার হামিদ খান উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
২. |
ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে ছুটির বিধিমালা অনুযায়ী ছুটি মঞ্জুর; |
আবেদন ফরম, চিকিৎসা সনদ, ছুটির হিসাব, সুস্থতার সনদ, হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ৭ (সাত) কার্যদিবসের মধ্যে; |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
৩. |
বিভাগীয় কর্মকর্তা/কর্মচারী কল্যাণ ; |
বিভাগীয় কল্যাণ তহবিল হতে চিকিৎসা সাহায্য; দায়িত্বরত অবস্থায় মৃত্যুতে এককালীন ভাতা প্রদান; অসুস্থ ও আহত সেবা অনুদান; পরিবারের সদস্যদের জন্য ৫০,০০০/- অনুদান; দাফন-কাফন অনুদান; চূড়ান্ত উত্তোলন; ঋণ প্রদান; বৃত্তি প্রদান; সম্মানী ভাতা প্রদান ; |
আবেদনকারী/উত্তরাধিকারী কর্তৃক আবেদন পত্র ও উপযুক্ত তথ্য প্রমাণাদি ; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ৭ (সাত) কার্যদিবসের মধ্যে অধিদপ্তর প্রেরণ: |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
৪. |
বিভাগীয় কর্মকর্তা/কর্মচারী কল্যাণ ; |
ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/ অফেরতযোগ্য অগ্রিম/ চূড়ান্ত উত্তোলন; |
নির্ধারিত ছকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ৭ (সাত) কার্যদিবসের মধ্যে অধিদপ্তর প্রেরণ: |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
৫. |
কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলা পরিচালনা; |
অভিযোগ প্রাপ্তির পর সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী কার্যক্রম সম্পন্ন করা হয়; |
অভিযোগ ও সাক্ষ্য প্রমাণাদি; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
৬. |
ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); |
অধিদপ্তর ও অন্যান্য স্টেশন/দপ্তর সমূহের বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
7. |
অগ্নিনির্বাপণী গাড়ি/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ; |
বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তির সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ অথবা টেন্ডার/ কোটেশন/ সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মাধ্যমে মেরামত কাজ সম্পন্ন করা হয়; |
জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
8. |
উন্নয়ন; |
জরুরি মেরামত ও সংস্কার অভ্যন্তরীণ/গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা হয়; |
কাগজপত্র : চাহিদা পত্র; পরিদর্শন ও যাচাইকরণ; কোটেশন; প্রাক্কলন প্রস্তুত; |
প্রযোজ্য নয়; |
চলতি অর্থ বছর; |
মো: আক্তার হামিদ খান উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
9. |
উন্নয়নমূলক ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প; |
অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি সহ সেবার মান উন্নয়নে বিভিন্ন প্রকল্প প্রনয়ণ; |
১) অধিদপ্তর কর্তৃক উন্নয়ন কর্মসূচী/প্রকল্প প্রণয়ন; ২) অনুমোদিত ডি.পি.পি; ৩) একনেকের অনুমোদন; |
প্রযোজ্য নয়; |
প্রকল্পে উল্লিখিত সময়; |
মো: আক্তার হামিদ খান
উপ সহকারী পরিচালক মোবাইল : ০১৯০১-02220৭ |
|
|
|
|
|
|
|